October 7, 2024, 8:22 pm

সংবাদ শিরোনাম
মাতৃভূমির এক ইঞ্চি জমি ছাড় দেওয়া হবে না, পর্ব ৬ স্বাধীন সার্বভৌম মাতৃভূমি রক্ষা করতে হলে প্রতিটি ঘরে সেনাবাহিনী তৈরি করতে হবে(পর্ব-৫) আসন্ন শারদীয় দুর্গাপূজায় শান্তি শৃংখলা বজায় রাখার জন্য সকলকে সজাগ থাকার আহ্বান জামায়াত নেতা মাওলানা মমতাজ উদ্দিনের স্বাধীন সার্বভৌম মাতৃভূমিকে রক্ষা করতে হলে সশস্ত্র ট্রেনিং এর প্রয়োজন। বৈষম্য বিরোধী অভিভাবক ছাত্র শ্রমিক জনতা ঐক্য কমিটির (পর্ব- ৪) ভঙ্গুর রাষ্ট্রকে গড়তে হলে সংস্কার প্রয়োজন=== বৈষম্য বিরোধী অভিভাব ছাত্র শ্রমিক জনতা ঐক্য কেন্দ্রীয় কমিটির ব্যাংক কর্মকর্তাদের সাথে মতবিনিময় সভা অনুষ্ঠিত নাটোর পল্লী বিদ্যুত সমিতিতে অদ্ভুতুরে কাণ্ডকীর্তি ভোলা বোরহানউদ্দিনে প্রাথমিক সহকারি শিক্ষকগণের ১০ম গ্রেডের দাবিতে মানববন্ধন শারদীয় দুর্গাপূজায় নিরাপত্তা নিশ্চিত করণের লক্ষে বগুড়ায় বিএনপির মতবিনিময় সভা! লক্ষ্মীপুরে কুমিরের আতঙ্কে এলাকাবাসী

জুটি বাঁধা ধূমপান ছাড়ার চাবিকাঠি হতে পারে

জুটি বাঁধা ধূমপান ছাড়ার চাবিকাঠি হতে পারে

ডিটেকটিভ লাইফস্টাইল ডেস্ক

আসক্তির কারণে ধূমপান ছাড়তে ব্যর্থ হওয়ার ঘটনা খুবই সাধারণ। তবে গবেষণা বলছে, সফলতার সম্ভাবন বাড়বে যদি জুটি বাঁধেন।

‘ইউরোপ্রিভেন্ট ২০১৯’য়ে প্রকাশিত এই গবেষণা মতে, একা ধূমপান ত্যাগ করার তুলনায় জুটি বেঁধে ধূমপান ত্যাগ করার চেষ্টায় সফল হওয়ার সম্ভাবনা ছয় গুন বেশি।

ব্রিটেইনের ইম্পেরিয়াল কলেজ লন্ডনের গবেষক মাগদা ল্যাম্প্রিদো বলেন, “ধূমপান বর্জন করাটা কিন্তু বেশ নিঃসঙ্গ একটি কাজ। অফিসের ধূমপানের বিরতির সময় তাকে একা বসে থাকতে হবে, বন্ধুদের আড্ডায় অন্যরা ধূমপান করলেও সে করবে না, এই সময়গুলোয় সবার মাঝে থেকেও নিজেকে একা মনে হতে পারে। আর সেই সঙ্গে নিকোটিন আসক্তির তাড়না তো আছেই। তবে দুজন ধূমপায়ী একসঙ্গে জুটি বেঁধে এই চেষ্টা করলে এই সময়গুলোতে তারা একে অপরকে সঙ্গ দিতে পারবেন। এই জুটি স্বামী-স্ত্রীর মধ্যে হলে সবচাইতে কার্যকর হবে, তবে বন্ধু কিংবা সহকর্মীদের মাঝেও তা হতে পারে। নিজেরা মিলে আসক্তি থেকে দূরে থাকার জন্য বিভিন্ন কাজ তারা করতে পারবেন, যেমন সিনেমা দেখা, বেড়াতে যাওয়া, শরীরচর্চা ইত্যাদি।”

এই গবেষনায় অংশ নেন ২২২ জন ধূমপায়ী। এদের সবাই হয় হৃদরোগে আক্রান্ত হওয়ার আশঙ্কায় আছেন কিংবা এরমধ্যেই ‘হার্ট অ্যাটাক’য়ের শিকার হয়েছেন। ধূমপান ত্যাগ করতে স্বামী কিংবা স্ত্রী অথবা একসঙ্গে বসবাসকারীরা কী ধরনের সহায়ক ভূমিকা পালন করতে পারে সেটা পর্যবেক্ষণ করাই ছিলো গবেষণার উদ্দেশ্য।

এই জুটিরা গবেষকদের তত্ত্বাবধানে ১৬ সপ্তাহের ‘প্রিভেন্টিভ কার্ডিওলজি প্রোগ্রাম’য়ে যোগ দেন, যেখানে তাদেরকে দেওয়া হয় নিকোটিনের আসক্তি নিয়ামক ‘প্যাচ’ ও ‘গাম’। ১৬ সপ্তাহ শেষে দেখা যায় ৬৪ শতাংশ ধূমপায়ী আর ৭৫ শতাংশ জুটি ধূমপান ত্যাগ করতে সফল হয়েছেন। এই অংশগ্রহণকারীরাই একা ধূপমান ছাড়ার চেষ্টা করায় সফলতা ছিল শূন্য। আর জুটি বেঁধে সফলতা হার এর আগে ছিল ৫৫ শতাংশ।

‘ইউরোপিয়ান সোসাইটি অফ কার্ডিওলজি (ইএসসি)’য়ের ‘কার্ডিওভাস্কুলার প্রিভেনশন গাইডলাইন’ যে কোনো উপায়ে তামাক গ্রহণকে নিরুৎসাহীত করে। আর যারা ধূমপান ত্যাগ করতে পারে তাদের হৃদরোগের আশঙ্কা কমে যায় প্রায় অর্ধেক।

ল্যাম্প্রিদো বলেন, “যেসকল ধূমপায়ী শারীরিকভাবে সুস্থ তাদের ক্ষেত্রে ধূপমান ছাড়তে জুটি বাঁধা কতটা কার্যকর সেবিষয়ে আরও গবেষণা প্রয়োজন।”

ছবি: রয়টার্স।

Share Button

     এ জাতীয় আরো খবর